24 June, 2019

ফ্রীল্যান্সিং ক্যারিয়ারে সবার শীর্ষে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

ফ্রীল্যান্সিং ক্যারিয়ারে সবার শীর্ষে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

বর্তমান সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত ও আলোচিত ব্লগ পাবলিশিং প্লাটফর্ম হচ্ছে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট। এটি ব্যক্তিগত ব্লগ থেকে শুরু করে কর্পোরেট সল্যুশন সকল ক্ষেত্রেই ব্যবহৃত হচ্ছ। তৈরী করা হচ্ছে অসংখ্য ওয়েব সাইট, সেই সাথে পাল্লা দিয়ে ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদাও বাড়ছে। গত কয়েক বছরে যা ছিল চোখে পড়ার মত এবং অর্থনৈতিক বিপর্যয়ের পরও প্রতিনিয়ত এর চাহিদা কমেনি একটুও।

আসলে CMS ভিত্তিক ওয়েবসাইটগুলো প্রতিনিয়তই বাড়ছে, এর মাঝে তুলনামূলকভাবে ওয়ার্ডপ্রেস  ডেভেলপমেন্ট সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে। এক গবেষনায় দেখা গেছে যে, পুরো ইন্টারনেট জগতের প্রায় ৪০ শতাংশ ওয়েবসাইট এখন ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে তৈরী। তাছাড়া বর্তমান সময়ে বিশ্বের নামিদামি কিছু কোম্পানী যেমন ফোর্ড মোটরস, নাসা তাদের নিজস্ব ওয়েবসাইটও তৈরী করেছে ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে। আর ২০১৮ সালে আশা করা যাচ্ছে এই সংখ্যা বাড়বে আরো বহুগুণ।

ওয়ার্ডপ্রেস শেখার জন্য যা জানতে হবে

একটা কথা পরিষ্কারভাবে বলতেই হবে, একজন দক্ষ ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়া যথেষ্ট কঠিন কাজ। তবে মনোযোগ সহকারে লেগে থাকলে অবশ্যই শেখা সম্ভব। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট নিয়ে কাজ করার জন্য অবশ্যই এইচটিএমএল, সিএসএস জানতে হবে। সেই সঙ্গে জেকুইয়ারী, জাভাস্ক্রিপ্ট এবং ব্যাকএন্ড ডেভেলপমেন্টের জন্যে পিএইচপি এবং মাইএসকিউএল জানার প্রয়োজন হবে। আর কেবল ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশনের জন্য এইচটিএমএল,সিএসএস এবং ওয়ার্ডপ্রেস ফ্রেমওয়ার্কেরও ব্যবহার জানা থাকলেই চলবে। তবে কিছু টিউটোরিয়াল পড়ে ওয়ার্ডপ্রেস ইনস্টল আর কিছু কাস্টমাইজেশন করতে পারলেই কেউ দক্ষ ডেভেলপার হয়ে যেতে পারেনা। সেজন্যে তাকে হয়তো এক্সপার্ট বলা চলে। দক্ষ হতে গেলে প্রচুর শ্রম, মেধা এবং সময়ের প্রয়োজন। তাই চেষ্টা করুন এক্সপার্টের চেয়ে বেশি কিছু হতে।

কেন হতে হবে সেরা ডেভেলপার!

যদি ভাল কিছু করতে চান তবে কেন গড়পড়তা অবস্থায় পড়ে থাকবেন! এমন গড়পড়তা অবস্থায় অনেকেই আছে, তাদের চেয়ে বেশি কিছু করার চিন্তা করুন। তাছাড়া সেরা হবার আরো কিছু কারণ আছে,

আয়ের নিশ্চয়তা

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের চাহিদা যেমন বেশি তেমনি এই ক্ষেত্রে সেরা ডেভেলপারদের প্রাপ্য পরিশোধ করতে ক্লায়েন্টও কার্পণ্যতা করেনা।

সেরা ক্লায়েন্ট

যখন নিজেকে নিয়ে যাবেন সফলতার শীর্ষে, খুজে পাবেন কাজের স্বাধীনতা। কোন কাজ করবেন নিজের ইচ্ছেমত বেছে নিবেন। পছন্দ হলে বলবেন “হ্যা,” নাহয় বলবেন “না”।

নিজের রাজত্ব

সেরা মানে হল আপনারও কিছু দায়িত্ব রয়েছে, রয়েছে ওয়ার্ডপ্রেসের ভবিষ্যত নির্ধারণের যোগ্যতা।

কিভাবে শিখবেন?

ওয়ার্ডপ্রেস শেখার জন্যে অসংখ্য রিসোর্স রয়েছে, হাজার হাজার মানুষ কথা বলছে অনলাইনে। এই কোলাহলের মাঝে ভাল রিসোর্স খুজে পাওয়া আসলেই খুব কষ্টকর হয়ে গেছে। তাই যদি ভাল কিছু শিখতে চান তবে ভাল মানের রিসোর্স বেছে নিন, আর মনযোগ দিন সেটার প্রতি। এখানে তেমন কিছু রিসোর্স দিয়ে দিচ্ছি,

ওয়ার্ডপ্রেস কোডেক্স

খুব বেসিক থেকে শুরু করে মাস্টারিং পর্যায়ে যেতে চাইলে সবচেয়ে ভাল রিসোর্স হল ওয়ার্ডপ্রেস কোডেক্স। কারণ এটি এন্ড ইউজারদের কথা বিবেচনা করে সেভাবেই তৈরী করা হয়েছে। তাছাড়া শিখতে পারেন থিম ডিজাইন এবং প্লাগইন ডেভেলপমেন্ট।

ওয়ার্ডপ্রেস বই

অসংখ্য বই রয়েছে ওয়ার্ডপ্রেসের উপর। নিজের আগ্রহ বুঝে শুরু করেই দেখুন না কি হয়। কি, বুঝতে পারছেন না কোনটি থেকে শুরু করা যায়! কোন সমস্যা নেই, ডামিস সিরিজের “ওয়ার্ডপ্রেস ফর ডামিস” বইটি দেখুন। বইটি কিন্তু বেশ কাজের। তবে যে বইটিই পড়ুন না কেন, বইটির শেষ হলে এর উপর একটি রিভিউ লিখার পাশাপাশি লেখককে ধন্যবাদ জানাতে ভুলবেন না যেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.