24 June, 2019

গুগল সম্পর্কে ১০ টি তথ্য জেনে নিন

গুগল সম্পর্কে ১০ টি তথ্য জেনে নিন

 

ইন্টারনেটের এই যুগে যেকোনো তথ্য খুঁজতে আমরা প্রথমেই চিন্তা করি গুগল এর কথা। আর এই কারনেই ক্রিয়াপদের তালিকায় স্থান করে নিয়েছে ‘গুগল’ শব্দটি। অর্থাৎ আপনি যদি বলেন,” আমি তথ্যটি গুগল করে পেলাম”, তাহলে তাতে কোনই ভুল হবেনা।

এছাড়া আরও অনেক ব্যাপার রয়েছে গুগল কে ঘিরে। আজ আপনাদের সামনে এমনই কিছু মজার তথ্য তুলে ধরা হবে।

 

১০ টি তথ্য জেনে নিন

 

১. আপনি যখন গুগল এর কোন সার্চ করেন, তখন গুগল ২০০ এর বেশি বিষয় মাথায় রেখে কাজ করে এবং ১ সেকেন্ডেরও কম সময়ে সেই তথ্য আপনার সামনে হাজির করে।

 

২. ধরুন, আপনি google.com লিখতে গিয়ে ভুল করে লিখে ফেললেন gogle.com কিংবা gooogle.com। কি ঘটবে তাহলে ? অন্য কোন ওয়েবসাইটের অ্যাড্রেস লিখতে গিয়ে ভুল করে থাকলে হয়তো বলা যেত যে আপনাকে ‘Server Not Found’ মেসেজ দেখাবে। কিন্তু গুগলএর ক্ষেত্রে কোন চিন্তা নেই। কারন গুগল ইংরেজিতে লিখতে গিয়ে আমরা ভুল করে অন্য কি লিখতে পারি, সেগুলো মাথায় রেখে সেই ডোমেইনগুলোও কিনে রেখেছে গুগল। ফলে আপনি যদি উপরের ভুল করে থাকেন, তাহলেও আপনার সামনে হাজির হবে গুগল। এছাড়া আপনি যদি 466453.com এ প্রবেশ করেন, তাহলেও আপনি গুগলকেই পাবেন। কিভাবে ? আপনার ফোনের কীপ্যাড খুঁজে দেখুন 466453 এবং google এর মধ্যে কোন মিল খুঁজে পান কিনা।

 

৩. আপনি কি জানেন প্রতি সেকেন্ডে গুগল সার্চ এর পরিমাণ কত ? প্রায় ২ মিলিয়নেরও বেশি।

 

৪. গুগল এমন সব ভাষাতেও পাওয়া যায়, যেসব ভাষাভাষীর সংখ্যা খুবই কম। যেমন- ২০১২ সালে গুগল চেরোকি ভাষায় জিমেইল সার্ভিস দেওয়া শুরু করে।

 

৫. বিশেষ বিশেষ দিনে বদলে যায় গুগল  এর লোগো যা ডুডল নামে পরিচিত। ১৯৯৮ সালের আগস্টে প্রথম ব্যবহার করা হয় ডুডল।গুগল এর দুই প্রতিষ্ঠাতা এবং অন্যরা নেভাডা অঙ্গরাজ্যের একটি উৎসবে যাচ্ছিলেন এবং সবাইকে জানানোর জন্য একটি ডুডল ব্যবহার করেন।

 

৬. গুগল এর সার্চ ইন্ডেক্স এর আকার ১০০ মিলিয়ন গিগাবাইটেরও বেশি। অর্থাৎ এক টেরাবাইটের ১০০,০০০ হার্ডডিস্কের সমান।

 

৭. সাধারণত সব ওয়েবসাইটের লক্ষ্য থাকে ভিজিটর তাদের সাইটে দীর্ঘ সময় ধরে রাখা। তবে গুগল এর লক্ষ্য ঠিক এর উল্টো।

 

৮. স্ট্রীট ভিউ ম্যাপের জন্য গুগল ৫ মিলিয়ন মাইলেরও বেশি রাস্তার ছবি তুলেছে।

 

৯. কেবল ২০১৪ সালেই গুগল ২৪ টি প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করেছে। আর এর তিনটি অধিগ্রহণ হয়েছে এক মাসে।

 

১০. প্রতি মাসে ইউটিউবে ৬০০ কোটি ঘণ্টারও বেশি ভিডিও দেখা হয়। অর্থাৎ বিশ্বের মোট জনসংখ্যার হিসেবে প্রত্যেকে প্রায় এক ঘণ্টা ইউটিউবে ভিডিও দেখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.