12 September, 2019

সরকারি উদ্যোগে সারাদেশে ফ্রিলান্সিং প্রশিক্ষণ

সরকারি উদ্যোগে সারাদেশে ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে এইচএসসি পাশ বেকার যুবক-যুবতীদের। এ প্রশিক্ষণ র্কাযক্রম একযোগে সারাদেশে শুরু হচ্ছে নভেম্বর মাস থেকেই। ৫০ দিনে ২০০ ঘন্টার ফ্রিল্যান্সিং বিষয়ক ওই প্রশিক্ষণের সকল খরচও বহন করবে বাংলাদেশ সরকার। গত বুধবার থেকে ওই প্রশিক্ষণ র্কাযক্রমের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। কমপক্ষে এইচএসসি পাশ যেকোন যুবক-যুবতীরা রেজিস্ট্রেশনের মাধ্যমে অংশ নিতে পারবেন এ প্রশিক্ষণে।

 

সূত্রে জানা গেছে, ফ্রিল্যান্সিং বিষয়ক এ প্রশিক্ষণের কোর্স সমূহ হচ্ছে গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ও ওয়েব ডিজাইন। প্রতিটি কোর্স দুইভাগে ভাগ করা হয়েছে। ১ম ১০০ ঘন্টা বেসিক, পরের ১০০ ঘন্টা অ্যাডভান্স ট্রেইনিং। এর সাথে আবার প্রতি ১০০ ঘন্টার সাথে যুক্ত থাকবে ২৫ ঘন্টার সফট স্কীল কোর্স (আউটসোর্সিং করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের কোর্স)। একজন ব্যক্তি যে কোন একটি কোর্সের জন্যই আবেদন করতে পারবেন। আবেদনের পদ্ধতি হলো; (http://ledp.ictd.gov.bd) এই লিংকে গিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। ফরমটি পূরন করার পরের স্টেপে প্রশ্ন পাবেন, সেই প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে পারলে, আপনি রেজিস্ট্রেশনের ১ম ধাপ পূর্ণ করলেন। এরপর আপনি যে জেলা থেকে পূরন করেছেন, সেই এলাকাতে যারা দায়িত্বপ্রাপ্ত রয়েছেন, তারাই আপনাকে ১০দিনের মধ্যে ইন্টারভিউতে ডাকবেন। সেই ইন্টারভিউতে পাশ করলেই আপনি এ কোর্সটি করার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন। বেকার যারা সাবলম্বি হতে চান তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। এর মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতে কর্মসংস্থানের সুযোগসহ ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ গ্রহন করতে পারেন।

 

লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট এর আওতায় প্রফেশনাল ফ্রিল্যান্সিং/ আউটসোর্সিং ট্রেনিং এ ফ্রি কোর্স করার জন্য  অনলাইনে সিলেটের যুবদের রেজিস্ট্রেশন করতে নিচের লিঙ্কে ক্লিক করার জন্য অনুরোধ করা যাচ্ছে।
http://ledp.ictd.gov.bd/registration

২ মাস (২০০ ঘণ্টা) ব্যাপী যে সব বিষয় এর উপর আপনি ফ্রী কোর্স করতে পারবেন তা হলো~ (যে কোন একটি কোর্স করতে পারবেন ফ্রী)

১. ওয়েব ডিজাইন এন্ড ডেভলপমেন্ট,
২. গ্রাফিক্স ডিজাইন,
৩. ডিজিটাল মার্কেটিং।

প্রতিটা কোর্স দুইভাগে ভাগ করা হয়েছে।
১ম ১০০ ঘন্টা BASIC Training,
পরের ১০০ ঘন্টা Specialization Training (specially for market place).
এর সাথে আবার প্রতি ১০০ ঘন্টার সাথে যুক্ত থাকবে ২৫ ঘন্টার Soft Skill Training (আউটসোর্সিং করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের কোর্স)।
প্রত্যেকে যে কোন একটি কোর্সের জন্য আবেদন করতে পারবেন।

ফর্ম পূরণ এর ২/৩ দিনের মধ্যে সিলেট জেলায় লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট এর আওতায় যারা দায়িত্ব প্রাপ্ত আছেন তারা আপনাদের ইন্টারভিউ নেয়ার জন্য আপনাদের সাথে যোগাযোগ করবেন । তাই ফর্ম পুরণ এর সময় সঠিক ভাবে সব তথ্য প্রদান করবেন ।

সেই ইন্টারভিউতে পাশ করলেই আপনি কোর্সটি করার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

উল্লেখ্য , কমপক্ষে শিক্ষাগত যোগ্যতা HSC পাস হতে হবে এবং ছেলে-মেয়ে উভয় ফর্ম পূরণ করতে পারবেন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.