12 September, 2019
৪০৪ এরর পেজ

৪০৪ এরর পেজ সম্পর্কে আপনার যা যা জানা প্রয়োজন

অবশ্যই বুঝতে পারছেন 404 Error কোথায় দেখতে পাওয়া যায়। আসলে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের জন্য এই 404 Error বিষয়টা খুব পরিষ্কার। আসুন তাহলে বিস্তারিত জেনে নিই।

ওয়েবসাইট ব্রাউজ করার সময় সাধারণত যেসব অনলাইন Error দেখা যায় তাদের মধ্যে সবচেয়ে বেশি পরিচিত এরোরটি হচ্ছে 404 Not Found Error. ইন্টারনেট ব্যবহার করে এমন মানুষ এই Error টি দেখেনি বা এর সম্পর্কে জানে না এ রকম মানুষ খুঁজে পাওয়া কষ্টকর হবে। তাই আপনিও হয়ত কোন না কোন সময় আপনার ফোন কিংবা কম্পিউটারে এই এরোরটি দেখেছেন। কিন্তু 404 Not Found Error কী? আর এর দ্বারা আসলে কী বোঝায় সেটি কি আপনি জানেন? কিংবা ভেবেছেন কী কীভাবে এটি সমাধানের চেষ্টা করা যায়?

404 সম্পর্কে  আগে থেকে বিস্তারিত না জানাটাই স্বাভাবিক, তবে কোন চিন্তা নেই। আজকের এই আর্টিকেল থেকে আপনারা 404 Not Found Error সম্পর্কে জানার চেষ্টা করব। সেই সাথে দেখবো কী কী উপায়ে এটি সমাধানের জন্য চেষ্টা করা যায়।

404 Not Found Error কী?

মূলত যখন সার্ভারে নেই এমন একটি পেজ দেখার জন্য ব্রাউজার থেকে সার্ভারে রিকোয়েস্ট পাঠানো হয়, তখনই সার্ভার 404 এরোরটি রিটার্ন করে। অর্থাৎ আমরা ব্রাউজারে কাঙ্খিত সেই পেজটি বদলে এই এরোর মেসেজটি দেখে দেখে থাকি। আজকে আমরা জানবো 404 Not Found Error ও তার সমাধান সম্পর্কে।

অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে 404 এরোর মেসেজটি বিভিন্নভাবে দেখা যেতে পারে। ওয়েব ডিজাইনাররা নিজেদের পছন্দ বা রুচি মাফিক এর Error পেজটি ডিজাইন করে। কিন্তু সেই ভিন্নতা দেখে বিভ্রান্ত হওয়ার সুযোগ নেই।

পেজের ডিজাইন যাই হোক না কেন বা 404, 404 Recourse Not Found, Error 404, HTTP 404, 404 Not Found, error 404 Not Found, 404 Page Not Found, 404 File or Directory Not Found ইত্যাদি যেইটাই লেখা থাকুক না কেন সেগুলো সব সময় একই অর্থ বহন করে। এইচটিএমএল স্ট্যাটাস কোড 404 দ্বারা সবসময়ই NOT FOUND অর্থাৎ কাঙ্খিত কন্টেন্ট খুঁজে পাওয়া যাচ্ছে না এই ক্রুটিকেই বুঝানো হয়। তাই 404 লেখাটি দেখা মাত্রই একে NOT FOUND error বুঝে নেবেন।

কীভাবে 404 Not Found Error এর সমাধান করা যায়?

কখনো কখনো সমস্যাটি ওয়েবসাইট বা ঐ সার্ভারের ত্রুটির কারণে হয়ে থাকে, সেক্ষেত্রে সাধারণত কিছু করার থাকে না। কিন্তু বেশিরভাগ সময়ই সমস্যাটি ইউজার অর্থাৎ আপনার কারণে হয়। সেক্ষেত্রে বেশ কিছু সহজ কাজ করে এটা সমাধানের চেষ্টা করা যায়। চলুন দেখে নিই, 404 Error সমাধানের জন্য আমরা কী কী করতে পারি।

পেজটি রিফ্রেশ করুনঃ

ইন্টারনেট বিষয়ক যে কোন সমস্যাতেই খুব সহজ এই কাজটি করা যায়। 404 এরোরটি দেখতে প্রথমেই পেজটি রিফ্রেশ করুন। কখনো কখনো সাময়িক কোন কারণে 404 ত্রুটিটি দেখা যেতে পারে, সেক্ষেত্রে পেজ রিফ্রেশ করলে কাজ হয়ে যায়।

অ্যাড্রেসটি পুনরায় চেক করুনঃ

এর আগে 400 Error টি নিয়ে আলোচনার সময় বলেছিলাম, লিংকে ক্লিক করে ভুল অ্যাড্রেসে যাওয়ার চেষ্টা করলে অর্থাৎ যে অ্যাড্রেসটির কোন অস্তিত্ব নেই সেরকম অ্যাড্রেসে যাওয়ার চেষ্টা করলে অবধারিতভাবে আপনি 404 এরোরটি দেখতে পাবেন। যেহেতু অ্যাড্রেসের ভুলই 404 এরোরটির মূল কারণ তাই এই ক্ষেত্রে অবশ্যই আপনাকে অ্যাড্রেসটি বারবার চেক করতে হবে। যদি ভুলটি ধরতে পারেন তাহলে সেটি সারিয়ে নিন, তারপর আবার ঢোকার চেষ্টা করুন।

সার্চ করে পেজটিকে খুঁজে বের করা চেষ্টা করুনঃ

ধরুন, আপনি কোন এক ওয়েবপেইজ থেকে সরাসরি অন্য একটা ওয়েবপেইজে যাওয়ার জন্য ঐ পেইজে থাকা একটি লিংকে ক্লিক করলেন। লিংকটির ভিতরে কোন ভুল নেই কিন্তু সেই লিংকটি আজ থেকে প্রায় বছখানেক ঐ পেজে বসানো হয়েছিলো। এর মধ্য টার্গেট পেইজের হয়ত লিংক অথবা ডিরেক্টরি চেঞ্জ করা হয়েছে কিন্তু আপনি যে লিংকটিতে ক্লিক করেছেন সেটা আগের মতোই অপরিবর্তিত অবস্থায় রয়েছে। সেক্ষেত্রে আপনি নিশ্চয়ই টার্গেট পেজ অর্থাৎ কাঙ্খিত পেজটি দেখতে পাবেন না, দেখবেন 404 Not Found লেখাটি।

এই ক্ষেত্রে যেটা করবেন সেটা হচ্ছে ঐ টপিকে সার্চ করা। এটা আপনার কাঙ্খিত ওয়েবসাইটের সার্চ বারেও করতে পারেন আবার গুগলে সেই সাইটের নাম লিখে তার পাশে টপিকটি লিখে সার্চ করতে পারেন। এর ফলে আপনি খুব সহজেই 404 এরোর এর ঝামেলা থেকে মুক্তি পাবেন।

ব্রাউজারে জমে থাকা ক্যাশ এবং কুকিজ ক্লিয়ার করুনঃ

ব্রাউজারে অনেক ধরে জমে থাকা ক্যাশ ডাটা অনেক বিদঘুটে সমস্যা তৈরী করে। অনলাইন এরোরগুলোর জন্য এসব ক্যাশ ডাটা এবং কুকিজ ডাটাগুলো ভূমিকা একেবারেই ফেলে দেওয়ার মতো নয়। তাই ক্লিয়ার করে নিতে পারেন ব্রাউজারের ক্যাশ এবং কুকিজ, এর জন্য অবশ্য কিছু ওয়েব সাইট লোড নিতে সামান্য সময় নিতে পারে এবং লগইন করে রাখা অ্যাকাউন্টগুলো লগ আউট হয়ে যাবে।

DNS Server Change করুনঃ

অনেক সময় আইএসপি অর্থাৎ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের কারণেও এই সমস্যাটি দেখা যায় যায়, সেক্ষেত্রে আপনি যদি DNS Server চেঞ্জ করে নিতে পারেন, তাহলে আর সমস্যাটি থাকবে না। DNS Server পরিবর্তণ করার প্রক্রিয়াটি জটিল নয়, তবে যদি কখনো না করে থাকেন তাহলে হয়ত পারবেন না। সেরকম হলে কমেন্ট করে জানাতে পারেন, পরবর্তীতে এটি নিয়ে বিস্তারিত লেখা হবে।

ওয়েবসাইটটির সাথে যোগাযোগ করুনঃ

যদি সব উপায় প্রয়োগ করেও কোন কাজ না হয়, তাহলে যোগাযোগ করুন ওয়েবসাইটের সাথে। বর্তমানে সব ওয়েবসাইটেরই সোশ্যাল এক্টিভিটি থাকে। তাই ফেসবুক বা টুইটারেই তাদের খুঁজে বের করে আপনার সমস্যাটি জানেতে পারবেন।

এমনও হতে পারে 404 Not Found এরোরটি দেখছেন সেটি ঐ ওয়েবসাইটের একটি সাময়িক সমস্যা। খুব জরুরি না হলে সেক্ষেত্রে দুই একদিন অপেক্ষা করে দেখতে পারেন সমস্যাটি সমাধান হয় কিনা। সাময়িক সমস্যা হলে বেশিরভাগ ক্ষেত্রেই এই সময়ের মধ্যে তা সমাধান হয়ে যাবে।

Share